Published On: Thu, May 3rd, 2018

ক্যান্সারের সঙ্গে লড়তে সক্ষম এই কালো টমেটো

শীতের একটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ সবজি টমেটো। লাল রঙের এই দৃষ্টিনন্দন সবজি সারা বছরই আমাদের দেশে পাওয়া যায়। এটি যেমন কাঁচা খাওয়া যায়, ঠিক একইভাবে রান্না করে বা রান্না সুস্বাদু করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। কিন্তু এর বাইরেও রয়েছে ব্ল্যাক টমেটো বা কালো টমেটো। ক্যান্সারের সঙ্গে লড়তে সক্ষম এই কালো টমেটো।

কিছুটা নীলচে বেগুনি রঙেরও বলা যেতে পারে। তবে এর বাইরেটা যেমন কালো দেখতে, ভিতরে কিন্তু তা নয়। একটু লালচে। সাধারণ টমেটোর থেকে এটি স্বাদে-গন্ধে অনেক বেশি উগ্র বলেই জানা যায়। কিন্তু তাতে কি, এর গুণাগুন সম্পর্কে জানলে অবাক হয়ে যাবেন।

ব্রিটেনে সবার প্রথমে এই কালো টমেটোর উৎপাদন হয়। মিউটেশনের মাধ্যমেই এই টমেটোর উদ্ভব বলে জানা যায়-

১. মনে করা হয় এই ধরনের বিশেষ টমেটো ক্যান্সারের সঙ্গে লড়তে সক্ষম।

২. বলা হয়, নিয়মিত কালো টমেটো খেলে হৃদয়ঘটিত সমস্যা দূরে সরিয়ে রাখা যায়।

৩. ম্যাগনেশিয়াম, পটাশিয়ামও পাওয়া যায় এতে যা রক্ত সঞ্চালনকে স্বাভাবিক রাখে। এককথায় রক্তচাপ স্বাভাবিক রাখে।

৪. সুগারের সমস্যা সমাধানে কালো টমেটো আপনার পক্ষে উপকারী প্রমাণিত হতে পারে।

৫. চোখের জন্য উপকারী এই টমেটো। ভিটামিন এ এবং ভিটামিন সি ঘাটতি পূরণ করে এটি।

Read also:

পল্টনে বিএনপির কর্মসূচিতে পুলিশের পিটুনি, জলকামান

রাজধানীর নয়াপল্টনে জলকামান দিয়ে পানি ছিটিয়ে বিএনপি’র কালো পতাকা প্রদর্শন কর্মসূচি ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

পল্টনে বিএনপির কর্মসূচিতে পুলিশের পিটুনি, জলকামানের ব্যবহার। এসময় কয়েকজন নেতা-কর্মীকে আটক করে তারা। খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে শনিবার ‘কালো পতাকা প্রদর্শন’ কর্মসূচি দিয়েছিল বিএনপি।

সকাল সাড়ে ১০টায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই কর্মসূচিতে অংশ নিতে বিএনপি নেতা-কর্মীরা সেখানে জড়ো হন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সহ বিএনপির জ্যেষ্ঠ নেতা-কর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ১০টার দিকে কয়েক’শ কর্মীরা কার্যালয়ের সামনের সড়কে কালো পতাকা নিয়ে বসে পড়েন।এসময় খালেদা জিয়ার মুক্তি দাবিতে স্লোগান দিতে থাকেন তারা।

বিএনপি নেতা-কর্মীরা সড়কে অবস্থান নিলে লাঠিপেটা শুরু করে পুলিশ, এসময় জলকামান থেকে পানিও ছুঁড়তে দেখা যায়।

লাঠিপেটায় আহত নেতা-কর্মীদের হাসপাতালে নেয়া হয়েছে। বিএনপি মহাসচিবসহ অন্য নেতারা দলীয় কার্যালয়ের ভেতরে অবস্থান নিয়ে আছেন। উত্তেজনা বিরাজ করছে সেখানে। ভেতর থেকে স্লোগান দিচ্ছে নেতা-কর্মীরা। স্লোগানের এক পর্যায়ে রুহুল কবির রিজভী কার্যালয় থেকে বেরিয়ে এসে গেটে অবস্থানরত নেতা-কর্মীদের ভেতরে নিয়ে যান।

এসময় সাংবাদিকদের তিনি বলেন: ‘বিএনপি’র কর্মসূচিতে পুলিশের বাধা সরকারের নোংরা আচরণের বহিঃপ্রকাশ, এটা অগণতান্ত্রিক। বিএনপি’র শান্তিপূর্ণ কর্মসূচীতে তারা হামলা চালিয়েছে।’

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি গত ২২ ফেব্রুয়ারি জনসভার অনুমতি চেয়েছিল। কিন্তু পুলিশ অনুমতি দেয়নি পুলিশ।

Facebook Comments

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>