Published On: Sun, May 6th, 2018

চেন্নাইয়ের ভেলোরে চিকিৎসা করাতে চান? জেনে নিন ভেলোরের খুঁটিনাটি!

প্রতি বছর বাঙালীরা চিকিৎসার জন্য ভিড় জমায় ভেলোর। যাকে আমরা ভেলোর বলে চিনি সেই হাসপাতালের আসল নাম হল “Christian Medical College & Hospital(CMC)”।এই হাসপাতালটি তামিলনাডুর ভেলোরে অবস্থিত। সেই কারনে আমাদের কাছে এই হাসপাতাল ভেলোর নামে বেশি পরিচিত। ভারতে চিকিতসা জগতে দিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালোর, চেন্নাই ইত্যাদি স্থানের মহত্ব আমরা জেনে থাকলেও বাঙালীরা তামিলনাডুর ভেলোর কেই বোধহয় বেশি ভরসা করি। এটি হল ভেলোর এর বিখ্যাত CMC হসপিটাল। শুধুমাত্র পশ্চিমবঙ্গের বাঙালীরা নয়, বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ এই ভেলোরে চিকিৎসা করাতে যান। এতো বাঙালী এখানে যান বলে এখানে বাঙালী খাবারের অভাব হবে না

এই খ্যাতির কারণ অবশ্যই এখানকার বিশ্বমানের চিকিতসা, উন্নত টেকনোলজি, যন্ত্রপাতি এবং অত্যাধুনিক প্যাথলজিোলজিসেই কারনেই বাংলাদেশ, পাকিস্তান সহ অনেক দেশ এমনকি প্রায়শই চিনের নাগরিকও এসে থাকেন এখানে চিকিৎসা করাতে। কিন্তু যারা ভাবছেন প্রথম বারের জন্য ওখানে চিকিৎসা করাতে যাবেন, তাদের আগে সবকিছু জেনেশুনে তারপর যাওয়া উচিত। নাহলে সেখানে গিয়ে বিপদে পড়তে পারেন। আজ আমরা আলোচনা করব সেখানে যাওয়ার ট্রেন, খরচ, থাকা-খাওয়া, মেডিসিন, এবং Appointment নিয়ে। সুতরাং যারা ভাবছেন ওখানে গিয়ে চিকিৎসা করাবেন তাঁরা জেনে নিন ভেলোরের খুটিনাটি।

যাবেন কিভাবে –

কলকাতা থেকে ভেলোরের দূরত্ব প্রায় ১৭১২ কিমি। ট্রেনে করে যেতে চাইলে আপনাকে কাটপাডি জংশনে (Katpadi Jn) নামতে হবে। হাওড়া থেকে কাটপাডি যাওয়ার অনেক ট্রেন পেয়ে যাবেন। সময় লাগবে ২৫ থেকে ২৯ ঘন্টার মতো। কাটপাডিতে নেমে অনেক গাড়ি পেয়ে যাবেন ভেলোর যাওয়ার জন্য। কাটপাডি থেকে ভেলোরের দূরত্ব প্রায় ৮ কিলোমিটারের মতো। ফ্লাইটে যেতে চাইলে আপনাকে নামতে হবে চেন্নাই এয়ারপোর্টে। চেন্নাই থেকে ভেলোর গাড়িতে লাগবে ২ ঘন্টার মতো। মানে ফ্লাইটে গেলে আপনার সময় লাগবে কমপক্ষে ৫ ঘন্টা।

Appointment –

অফলাইন এবং অনলাইন দুই ভাবেই এখানে appointment নেওয়া সম্ভব। মানে আপনি ওখানে যাওয়ার কিছুদিন আগে অনলাইনে CMC-র ওয়েবসাইটে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট করাতে পারেন অথবা সরাসরি ভেলোরে গিয়েও appointment করাতে পারেন। তবে যেহেতু অনেক দূর থেকে যাচ্ছেন তাই অনলাইন appointment করাই সবচেয়ে ভালো হবে। ওখানে গিয়ে appointment করালে অনেক বেশি দিন ওখানে থাকতে হবে। আর বেশিদিন থাকা মানে খরচ বেড়ে যাওয়া।

Online appointment –

অত্যন্ত ভীড় এর জন্য যে কোনো ডিপার্টমেন্টের প্রাইভেট appointment পেতে হলে কমপক্ষে ১৫ দিন থেকে ৩ মাস পর্যন্ত সময় লাগতে পারে। সেইজন্য ভেলোরে যাওয়ার ১৫ দিন থেকে ৩ মাস আগে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে চাইলে আপনাকে আগে জানতে হবে আপনার এই রোগের জন্য কোন ডিপার্টমেন্টে চিকিৎসা করাতে হবে। সেই চিকিৎসার স্পেশালিষ্ট চিকিৎসক আপনাকে অনলাইনে বেছে নিতে হবে। অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে চাইলে আপনাকে CMC ভেলোর এর অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। CMC ভেলোরের অফিসিয়াল ওয়েবসাইট হল –

Offline appointment –

ভেলোর এর মেন গেটে ঢুকলেই দেখতে পাবেন “Silver Gate For New Appointment ” বলে বড় করে লেখা রয়েছেন। সেখানে গিয়ে আপনি আপনার প্রবলেমটা জানালেই ওরা নির্দিষ্ট ডিপার্টমেন্টে appointment দিয়ে দেবে। তবে এক্ষেত্রে আপনি ৩ থেকে ৩০ দিনের মধ্যে প্রাইভেট appointment পেয়ে যাবেন। সুতরাং অফলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিলে আপনাকে অনেক ভেলোরে অনেক দিন থাকতে হতে পারে। তাই আমরা পরামর্শ দেব অফলাইনের ভরসায় না থেকে আগে থেকে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করিয়ে তবেই ভেলোরের উদ্দেশ্যে রওনা হোন। এতে আপনার টাকা এবং সময় উভয়ই বাঁচবে।

Appointment এর প্রকারভেদ –

অ্যাপয়েন্টমেন্ট মূলত দুই প্রকারের হয়ে থাকে। যেমন জেনারেল অ্যাপয়েন্টমেন্ট এবং প্রাইভেট অ্যাপয়েন্টমেন্ট।

Read also:

এক মৌসুমে সর্বোচ্চ উইকেট শিকারীর রেকর্ড গড়লেন মাশরাফি!

‘লিস্ট এ’ ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন মাশরাফি বিন মোর্ত্তজা। সোমবার ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের সুপার লিগের খেলায় খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে ২ উইকেট নিয়ে লিগের এক মৌসুমে সর্বোচ্চ উইকেট নেয়ার নতুন রেকর্ড গড়লেন মাশরাফি।

এ মৌসুমে তার উইকেট সংখ্যা এখন পর্যন্ত ৩৭। এর মধ্য দিয়ে তিনি গত মৌসুমে গড়া আবু হায়দার রনির সর্বোচ্চ উইকেটের রেকর্ড অতিক্রম করে গেলেন। ঢাকা লিগের গত মৌসুমে ৩৫ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন রনি। এখন পর্যন্ত মাশরাফির লিস্ট এ ক্রিকেটে ২৫৭ ম্যাচে ৩৬৬ উইকেট সংগ্রহ।

Facebook Comments

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>